ম্যানচেষ্টারে বই মেলা ও সাংস্কৃতিক উৎসব

প্রকাশিত: ১০:০৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০২৩ | আপডেট: ১০:০৯:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০২৩

ম্যানচেষ্টার ব্যুরো : ম্যানচেষ্টার ছাড়াও লন্ডন-বার্মিংহাম-লুটন শেফিল্ড,লীডস,স্কটল্যান্ড,লিভারপুলসহ নর্থ ইংল্যান্ডের বিভিন্ন শহর থেকে আসা বিপুল সংখ্যাক সাহিত্যপ্রেমি সংস্কৃতিকর্মী আর কমিউনিটির বিভিন্ন সামাজিক রাজনৈতিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং বিপুল সংখ্যাক নারী ও শিশু কিশোরদের সরব উপস্থিতিতে নানা আড়ম্ভরতায় ম্যানচেষ্টারে অনুষ্ঠিত হয়েছে বই মেলা ও সাংস্কৃতিক উৎসব -২০২৩। গ্রেটার ম্যানচেষ্টার বাংলা সাহিত্য ও সংস্কৃতি পরিষদ এবং ম্যানচেষ্টার বাংলাদেশী সহকারী হাইকমিশনের যৌথ উদ্যোগে বই কিনুন,বই পড়–ন বই উপহার দিন শ্লোগান ধারন করে গত ২৪ সেপ্টেম্বর দিনব্যাপি সহকারী হাইকমিশনের কনফারেন্স রুমে এই বই মেলা ও সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়। সংস্কৃতিকর্মী মুকিত চৌধুরী সিতু ও ইরফাত মিতুলের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত বই মেলা ও সাংস্কৃতিক উৎসব প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিক উদ্বোধন করেন ম্যানচেষ্টারের বাংলাদেশী সহকারী হাইকমিশনার কাজী জিয়াউল হাসান। সম্মিলিত জাতীয় সঙ্গীতের মাধ্যমে শুরু হওয়া বই মেলা ও সাংস্কৃতিক উৎসবে স্বাগত বক্তব্য রাখেন প্রধান সমন্বয়ক রুহুল আমিন চৌধুরী মামুন।

দুপুর ১টা থেকে রাত ৮টা পর্যন্ত চলা এই বই মেলা ও সাংস্কৃতিক উৎসবে কবি-ছড়াকার নূরুজ্জামান মনি’র সদ্য প্রকাশিত শিশুতোষ ছড়ার বই মেঘ পরি ঘুম পরি এবং কবি-সাংবাদিক আহমদ হোসেন হেলালের বিশ্ব বাঙালির কবিতা ও শিয়া সুন্নী ভালোবাসা শীর্ষক বই দুটিরও মোড়ক উন্মোচন করা হয়। বৃটেনে বেড়ে উঠা বৃটিশ বাঙালী উদীয়মান লেখিয়েদেরও বইসহ ছিলো বেশ কটি বইয়ের ষ্টল। সেখানে কবি-লেখক-সাহিত্যিকরা স্ব-স্ব লিখিত বই প্রদর্শন ও বিক্রি করেন আটোগ্রাফ দিয়ে।

অনুষ্টানে বর্ণিল সাজে সেজে বাঙালী ললনা বিশেষ করে শিশু কিশোরদের উপস্থিতি ছিলো লক্ষণীয়। বাংলাদেশ ও দেশের ইতিহাস ঐতিহ্য সংস্কৃতি নিয়ে ছিলো শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণীও। কবি সাহিত্যিক সাংস্কৃতিক কর্মীদের মিলন মেলাকে আরো আকর্ষনীয় করতে আর নাটিকা-কবিতা আবৃত্তি-সাংস্কৃতিক অনুষ্টানের পাশাপাশি প্রদান করা হয় গুনীজনদের বিশেষ সম্মাননা ও উত্তরীয়।

 

বক্তব্য রাখেন লেখক আবু মকসুদ,সেঁজুতি মনসুর ও সুজাত মনসুর। কবি নজরুল-নার্গিস নিয়ে প্রবন্ধ পাঠ করেন সাংবাদিক সাঈম চৌধুরী। দ্বিতীয় পর্বের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা আবৃত্তিতে অংশ নেন এহসান আহমেদ ও নাসির খান সোয়েব। নৃত্য পরিবেশন করেন রোজলীন সরকার। নাজমা ইয়াসমীনের নেতৃত্বে এলসিবি’র শিল্পীদের সমবেত সঙ্গীত পরিবেশন ছাড়াও কৃষœচূড়ার শিল্পীবৃন্দসহ একক সঙ্গীত পরিবেশন করেন সৈয়দ হাসান,তুলি ব্যানার্জি ও সঙ্গীত ব্যানার্জি। ম্যানচেষ্টার বাংলাদেশী সহকারী হাইকমিশনের বিভিন্ন কর্মকর্তা ছাড়াও অন্যতম সমন্বয়ক আমিনুল হক ওয়েছসহ অনুষ্টানের সার্বিক তত্বাবধানে ছিলেন ডঃ সজিব,আবু সাঈদ চৌধুরী সাদি,শিব্বীর আহমদ সুভ,রৌজি চৌধুরী,সালা উদ্দিন তালুকদার সুমন,নুরুল ইসলাম সোহাগ,ইফফত মিতুল,সাবিনা ইয়াসমিন সবিনা,আজিজা হামিদ এনি,নাসরিন আমিন,আবিদ কাউসার,আমিনা হক,মিজানুর রহমান লিটু ও শাকিল আহমদ প্রমূখ। সফলভাবে এই আয়োজন করতে পেরে ভবিষ্যতে আরো ব্যাপক পরিসের এধরনের আয়োজনের প্রত্যয় ব্যক্ত করেন আয়োজকরা।