হাওরের ফসল রক্ষা বাঁধ নিয়ে সুনামগঞ্জে বিএনপির সংবাদ সম্মেলন

প্রকাশিত: ১১:০৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২৪ | আপডেট: ১২:৪০:পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২৪

সুনামগঞ্জ ব্যুরো প্রধান :

সুনামগঞ্জের হাওরে ফসল রক্ষা বাঁধ নির্মাণকাজের ধীরগতির প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে জেলা বিএনপি। শনিবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে শহরের পুরাতন বাসস্ট্যান্ডে সংগঠনের কার্যালয়ে বিএনপির সংবাদ সম্মেলন করেন দলটির নেতাকর্মীরা। সংবাদ সম্মেলনে নেতারা বলেন, এখন পর্যন্ত বাঁধের ২৫ থেকে ৩০ শতাংশ কাজ হয়েছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন, জেলা বিএনপির সাধারণ সম্পাদক নূরুল ইসলাম। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য কলিম উদ্দিন আহমদ।

সংবাদ সম্মেলনে বলা হয়, জেলার ১২টি উপজেলার হাওরে এবার পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ও প্রশাসন ৫৯১ কিলোমিটার বাঁধ সংস্কার ও নির্মাণের কাজ করছে। এ জন্য ৭৩৫টি প্রকল্পে ১২৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। বাঁধ নির্মাণকাজের সময়সীমা নির্ধারণ করা হয়েছে ১৫ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রæয়ারি।

বিএনপির নেতারা অভিযোগ করেন, বাঁধের কাজ এবার নির্ধারিত সময়ের এক থেকে দেড় মাস পর শুরু হয়েছে। এখনো অনেক বাঁধ ও ক্লোজার (ঝুঁকিপূর্ণ অংশ) অরক্ষিত আছে। প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠনে বিলম্ব হয়েছে। গণশুনানির মাধ্যমে পিআইসি গঠনের কথা থাকলেও সেটি হয়নি। স্বজনপ্রীতির মাধ্যমে অধিকাংশ পিআইসি গঠন হয়েছে কর্মকর্তাদের পছন্দের লোক ও সরকারদলীয় লোকজনকে নিয়ে।

সরেজমিন পর্যবেক্ষণের অভিজ্ঞতা তুলে ধরে বিএনপির নেতারা বলেন, বাঁধ নির্মাণে দুর্নীতি ও অনিয়ম হচ্ছে। অক্ষত বাঁধে পুনরায় বরাদ্দ দেওয়া, প্রয়োজনের চেয়ে অতিরিক্ত বরাদ্দ দেওয়া হয়েছে অনেক প্রকল্পে। এমন অনেক প্রকল্প আছে যেগুলোয় পুরোনো বাঁধ কেটে নতুন বাঁধ দেওয়া হচ্ছে।

বিএনপির নেতারা আরও বলেন, এখন পর্যন্ত বাঁধের কাজ ২৫ থেকে ৩০ শতাংশ হয়েছে। অথচ কাজ শেষ হওয়ার আর মাত্র ১১ দিন বাকি। এই সময়ে পুরো কাজ কোনোভাবে শেষ করা সম্ভব নয়। বাঁধের কাজে অনিয়ম, অবহেলার কারণে ফসলের কোনো ক্ষতি হলে সরকারকে দায়িত্ব নিতে হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, জেলা বিএনপির সহসভাপতি মল্লিক মইন উদ্দিন আহমদ, নাদের আহমদ, আবুল কালাম আজাদ, সেলিম উদ্দিন ও আনসার উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক কামরুল ইসলাম কামরুল, জেলা কৃষক দলের সভাপতি আনিসুল হক ও সাধারণ সম্পাদক আবদুল ওদুদ প্রমুখ।