কুলাউড়া হাসপাতালে মাতৃদুগ্ধের উপকারিতা ও গুড়া দুধের অপকারীতা বিষয়ক কর্মশালা

প্রকাশিত: ৭:১০ অপরাহ্ণ, মার্চ ৫, ২০২৪ | আপডেট: ৭:১০:অপরাহ্ণ, মার্চ ৫, ২০২৪

মৌলভীবাজারের কুলাউড়া স্বাস্থ্য কমপ্লেক্সে মায়ের দুধের উপকারিতা ও গুড়া দুধের অপকারীতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
জাতীয় পুষ্টিসেবা ও জনস্বাস্থ্য পুষ্টির আয়োজনে মঙ্গলবার (৫ মার্চ) দুপুরে স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে কর্মশালায় মাতৃদুগ্ধ বিকল্প আইন ২০১৩ ও এর বিধিমালা ২০১৭ বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করা হয়।
উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. ফেরদৌস আক্তারের সভাপতিত্বে ও আবাসিক মেডিকেল কর্মকর্তা ডা. জাকির হোসেনের পরিচালনায় কর্মশালায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদুর রহমান মামুন।
কর্মশালায় অংশ নেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান, উপজেলা কৃষি কর্মকর্তা মুহাম্মদ জসিম উদ্দিন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আবু মাসুদ, এমওএমসিএইচ (এফপি) ডা. সুলতান আহমদ, উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. ইফতেখার হোসেন ভুঁইয়া, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মো. মোহসিন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. শিমুল আলী, উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর জসিম উদ্দিন আহমেদ, কুলাউড়া প্রেসক্লাব সভাপতি এম শাকিল রশীদ চৌধুরী, সাধারণ সম্পাদক মো. খালেদ পারভেজ বখশ, সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক সাইদুল হাসান সিপন, সাংবাদিক মিন্টু দেশোয়ারা, মো. ময়নুল হক পবন ও মো. মাহফুজুর রহমান প্রমুখ।

কর্মশালায় বক্তারা আইন বাস্তবায়নের পাশাপাশি মাতৃদুগ্ধের বিকল্প নেই উল্লেখ করে বলেন, মাতৃদুগ্ধ শিশুর সুষম খাদ্য, সর্বোচ্চ শারীরিক বৃদ্ধি ও মানসিক বিকাশ নিশ্চিত করে পরিবারকে আর্থিকভাবে সাশ্রয়ী করে। এ ছাড়া রোগপ্রতিরোধ ক্ষমতাসম্পন্ন মাতৃদুগ্ধ নবজাতকের মৃত্যুঝুঁকি হ্রাস ও পুষ্টির চাহিদা পূরণ করে। তাই মায়ের দুধের উপকারিতা ও গুড়া দুধের অপকারীতা বিষয়ে সমাজের সবাইকে সচেতন করতে হবে।