সুনামগঞ্জ উড়াল সড়কের দু’পাশে বঙ্গবন্ধুর ম্যুরাল হবে : পরিকল্পনামন্ত্রী

প্রকাশিত: ১০:২৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৩, ২০২২ | আপডেট: ১০:২৮:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৩, ২০২২
মোহাম্মদ শাহজাহান চৌধুরী, সুনামগঞ্জ ব্যুরো প্রধান :

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, সুনামগঞ্জের ধর্মপাশা-তাহিরপুর ও জামালগঞ্জের হাওর এলাকায় উড়াল সড়কের দুই পাশে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মিত হবে। তিনি বলেন, ময়মনসিংহ প্রান্তে একটি এবং সুনামগঞ্জ প্রন্তে একটি বিশাল ম্যুরাল হবে।

বৃহস্পতিবার (৩ জানুয়ারি) বিকেলে সুনামগঞ্জ জেলা প্রশসকের সম্মেলন কক্ষে হাওর এলাকায় উড়াল সড়ক ও ভৌত অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় গৃহীত স্কিম সংক্রান্ত মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

 

আরও পড়ুন: সুনামগঞ্জে পর্নোগ্রাফী মামলায় সহোদরসহ অধ্যক্ষ কারাগারে

 

সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পামন্ত্রী আরও বলেন, সমন্বয়হীনতা থাকলে কোন কাজে সফলতা আসেনা। তাই আমাদের সফল হতে হলে আমাদের সমন্বয় করে চলতে হবে। কাজে-কর্মে, কথায় ও কাজে আমাদের সমন্বয় করে চলতে হবে।

মন্ত্রী আরও বলেন, আমাদের দেশ বাংলাদেশ। হাজারো নদীর অববাহিকা, হাজারো খাল,বিল রয়েছে। সেখানে সড়ক তৈরী করা খুবই কঠিন। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত দক্ষ, বিচক্ষণ, তাঁর পরামর্শেই জীববৈচিত্র রক্ষা করেই হাওর এলাকায় যোগাযোগ অবকাঠামো তৈরী করা হচ্ছে। এদেশে অবকাঠামো প্রকল্প হবে, আইকনিক প্রকল্প।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের প্রধানমন্ত্রীর মধ্যে দেশের জন্য স্নেহ আছে, দায়বদ্ধতা আছে, তিনি অত্যন্ত উদার। মান্নান বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, হাওর এলাকায় অবকাঠামো উন্নয়নে যেন, একটি হিজল গাছের ক্ষতি না হয়, একটি ছোট মাছের চলাচলেও যেন বাধার সৃষ্টি না হয়। সেই লক্ষ্য রেখে হাওর এলাকায় সড়ক যোগযোগ নির্মাণ করতে হবে। সেগুলো হলো উড়াল সড়ক। তিনি বলেন, শেখ হাসিনার সরকার উন্নয়নের সরকার। শেখ হাসিনাই এদেশের অর্থনৈতিক মুক্তি এনেছেন।

মন্ত্রী বলেন, আমার মনে আরেকটি স্বপ্ন আল্লায় যদি হায়াত দেইন, মানে বায়লজিক্যাললি বাচা আর পরিটিকেললি বাচি তাহলে রেল সুনামগঞ্জ থাকি নেত্রকোণা যাবে। রেল প্রকল্প পাস করিয়ে ছাড়বো।

তিনি বলেন, আপনারা সিঙ্গাপুর, থ্যাইল্যান্ড ও মালয়েশিয়ার উন্নয়ন দেখেন। আমাদের দেশের উন্নয়ন দেখেন না। তিনি বলেন, মাহাথির কত বছর ক্ষমতায় ছিলেন, সেটা দেখেন।

এসময় পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের জন্য দোয়া করবেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া করবেন, শেখ হাসিনা ক্ষমতায় থাকলে আইকনিক প্রকল্প হবে। যা চিন্তা করতে পারবেন না। প্রধানমন্ত্রী দেশের প্রতিটি এলাকার খবর রাখেন। কোথায় কি হবে । কি করতে হবে সব জানেন তিনি।

 

আরও পড়ুন: জগন্নাথপুরে পুলিশের ধাওয়া খেয়ে নদীতে পড়ে নিখোঁজ ১

 

মতবিনিময় সভায় বিএনপিকে উদ্দেশ্য করে পরিকল্পনামন্ত্রী বলেন, আসেন আলোচনায় বসেন। ভয় দেখিয়ে লাভ হবে না। বেশি ধর্মপ্রীতি দেখাবে না।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সুনামগঞ্জ-৫ আসনের এমপি মুহিবুর রহমান মানিক, সুনামগঞ্জ-১ আসনের এমপি মোয়াজ্জেম হোসেন রতন, সুনামগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান নূরুল হুদা মুকুট।

মতবিনিময় সভায় প্রজেক্টরের মাধ্যমে প্রকল্প পরিচালক গোলাম মাওলা হাওর এলাকায় উড়াল সড়ক ও ভৌত অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় গৃহীত স্কিম-এর বিভিন্ন দিক তুলে ধরেন। সভায় স্বাগত বক্তব্য রাখেন, সুনামগঞ্জ স্থানীয় সরকার অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মো. মাহবুব আলম।

সভায় আরও বক্তব্য রাখেন, সিলেট পরিবেশ অধিদফতরের পরিচালক মোহাম্মদ এমরান হোসেন, সুনামগঞ্জের পুলিশ সুপার মো. মিজানুর রহমান বিপিএম, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, সুনামগঞ্জ-২৮বিজিবির অধিনায়ক লে, কর্ণেল মাহবুবুর রহমান, সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সহসভাপতি রেজাউল করিম শামীম, তাহিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরী বাবুল, ধর্মপাশা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোজাম্মেল হোসেন রুকন, জামালগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ইকবাল আল আজাদ, সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট রবিউল লেইছ রোকেশ, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আলী আমজাদ, জামালগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী,ধর্মপাশা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীম আহমদ বিলকিস, তাহিরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অমল কর প্রমুখ।

 

আরও পড়ুন: খাগহাটা খান ফাউন্ডেশনের কম্বল বিতরণ

 

সভায় উপস্থিতছিলেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের সিলেট বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী গোপাল কৃষ্ণ দেবনাথ, তত্বাবধায় প্রকৌশলী আলী হোসেন, বাংলাদেশ টেলিভিশনের সুনামগঞ্জ জেলা প্রতিনিধি আইনুল ইসলাম বাবলু, সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি লতিফুর রহমান রাজু, সুনামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শাহজাহান চৌধুরী, সাধারণ সম্পাদক জাকির হোসেনসহ ধর্মপ, তাহিরপুর ও জামালগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ।