বিশ্বের সবচেয়ে দামি “চা” দুবাই এক্সপোতে উন্মুক্ত করল বাংলাদেশ

প্রকাশিত: ১২:২২ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২২ | আপডেট: ১২:২২:পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২২

বিশ্বের সবচেয়ে প্রিমিয়াম চা “গোল্ডেন বেঙ্গল টি” বা সোনার বাংলা চা নামে একটি চায়ের জাত আজ দুবাই এক্সপোতে পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে উন্মুক্ত করেছে বাংলাদেশ। বর্তমানে এটিই সবচেয়ে দামি চা, এর দাম শুনলে যে কারো চোখ কপালে ওঠবে। এর এক কেজি চা পাতার জন্যে খরচ পড়বে ১.৪ মিলিয়িন পাউন্ড বা বাংলাদেশী টাকায় প্রায় ১৬ কোটি টাকারও বেশী।

এই চা পাতার উৎস বাংলাদেশের সিলেট জেলায়। এর বেশ কিছু বিশেষত্ব রয়েছে যার মধ্যে হল, এটি কাপে ঢাললে সোনালী রং ধারণ করে। এই সোনালী রং ধারণ করার পেছনে রয়েছে স্বর্ণের প্রলেপ। এই চা পাতার প্রতিটি পাতায় রয়েছে স্বর্ণের প্রলেপ। ১ কেজি চা পাতায় প্রায় ২৪ ক্যারেট স্বর্ণের প্রলেপ দেওয়া হয়।

প্রথমবারের মত সাড়ে ৪ বছরের প্রচেষ্টায় ৯০০ কেজি চা পাতা থেকে ১ কেজি পাতা এই প্রিমিয়াম চা, গোল্ডেন বেঙ্গল টি তৈরী করা হয়েছে। এই চা এর সৌজন্যে রয়েছে “লন্ডন টি এক্সচেঞ্জ “। এটি ৩০০ বছরের পুরনো একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। ব্রিটিশ রাজপরিবারে এখান থেকেই চা পাঠানো হয়। আশা করা হচ্ছে রাজ পরিবারেও পৌঁছে যাবে বাংলাদেশের এই প্রিমিয়াম ব্র্যান্ড। এছাড়া আগামীতে নোবেল পুরষ্কার বিজয়ীদের জন্যেও এই চা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।