একুশের সঠিক ইতিহাস তুলে ধরতে ইতালিতে বিয়ানীবাজার বাসীর আয়োজনে একুশে ফেব্রুয়ারি উদযাপন

প্রকাশিত: ১:৩৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২২ | আপডেট: ১১:৫০:পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২২

মিনহাজ হোসেন, ইতালি থেকেঃ

মহান ভাষা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইতালিতে বিয়ানীবাজার বাসী আয়োজন করে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা সভার।

বিয়ানীবাজার সমাজ কল্যাণ সমিতির সদস্য সচিব জামিল জামিল উদ্দিন এর পরিচালনায় প্রধান অতিথি ছিলেন অল ইউরোপিয়ান বাংলা প্রেস ক্লাবের প্রধান উপদেষ্টা মুক্তিযোদ্ধা লুৎফর রহমান। বিশেষ অতিথি ছিলেন সাংবাদিক লাবণ্য চৌধুরী, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব কে এম লোকমান হোসেন, নজরুল ইসলাম মুকুল, মাদারীপুর জেলা সমিতি ইতালি সভাপতি ওয়াদুদ মিয়া জনি, বৃহত্তর সিলেট যুব সংঘের সভাপতি আরমান উদ্দিন স্বপন, সাধারণ সম্পাদক জায়েদুল হক মুকুল, বিক্রমপুর মুন্সীগঞ্জ সমিতি সাংগঠনিক সম্পাদক জামিল আহমেদ, মহিলা সমাজ কল্যান সমিতির সহ সাংগঠনিক সম্পাদক মেহেনাস তাব্বাসুম শেলি সহআরো অনেকেই।

 

 

রোমের স্থানীয় একটি রেস্টুরেন্টের হলরুমে সংক্ষিপ্ত আলোচনায় বক্তারা বলেন” একুশের চর্চা ও লালন দুইটাই সমান ভাবে করতে হবে। আগামী প্রজন্ম যেন একুশের সঠিক ইতিহাস জানতে ও বুঝতে সেই সঙ্গে নিজেকে একজন বাংলাভাষী হিসাবে গর্বিত ভাবতে হবে, সেই লক্ষে ই আমাদের কাজ করতে হবে।

 

 

অনুষ্ঠানে ক ও খ বিভাগে বয়স অনুযায়ী ভাগ করা হয় অংশগ্রহণকারীদের। ক বিভাগ থেকে মেঘা দাস, সুপ্রিয়া চৌধুরী, তোয়া কাজী, প্রকৃতি বর্মণ, প্রীতিলতা সাহা, রূপন্তী ঘোষ, আরহান, আফয়ান, যানিদ, রোজহান, ডালিয়া পোদ্দার অংশগ্রহণ করে। এর মধ্যে মেঘাদাস প্রথম, সুপ্রিয়া চৌধুরী দ্বিতীয় এবং ডালিয়া পোদ্দার তৃতীয় স্থান অধিকার করে।

 

আরও পড়ুন: ইতালীস্হ বিয়ানীবাজার সমাজ কল্যাণ সমিতির আহবায়ক কমিটির দ্বিতীয় সভা ও স্বদেশ গমনে আলী কে বিদায়ী সংবর্ধনা

 

অন্য দিকে খ বিভাগ থেকে অর্পা কাজী, রূপ কথা রায়, এমদাদুল হক শাহী, দিয়া পোদ্দার, দিপা পোদ্দার, ও আযান চৌধুরী। এর মধ্যে প্রথম অর্পা কাজী দ্বিতীয়, দিপা পোদ্দার, এমদাদুল হক শাহী তৃতীয় স্থান অধিকার করে।

 

 

প্রতিটি বিভাগ থেকে মেধা তালিকায় স্থান করা প্রতিযোগীদের বিশেষ পুরস্কার প্রদান করা হয়। এছাড়াও অংশগ্রহণকারী সকল প্রতিযোগিদেরও বিশেষ পুরস্কার প্রদান করা হয়। আয়োজনে কবিতা আবৃত্তি ও নাচ, গান পরিবেশন করে সঞ্চারী সঙ্গীতায়নের শিশু শিল্পীরা।

 

 

আয়োজনের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বিয়ানীবাজার বাসীর পক্ষে রুবেল আহমেদ, নুরুল হোসেন মুন্না, মোঃ শাহিন, জাকির হোসেন, আমরুল ইসলাম, সাংবাদিক মিনহাজ হোসেন সহ আরো অনেকই।

 

 

আরও পড়ুন: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে ইতালি আওয়ামীলীগ ভেনিস শাখা