১৭ জন কাউন্সিলর প্রার্থী নিয়ে বার্মিংহাম বাংলা প্রেসক্লাবের মতবিনিময়

প্রকাশিত: ১১:৪৮ অপরাহ্ণ, এপ্রিল ২৪, ২০২২ | আপডেট: ১০:৪১:পূর্বাহ্ণ, এপ্রিল ২৫, ২০২২

আহমেদ সুহেল : যুক্তরাজ্যের বার্মিংহাম ও তার পাশর্^বর্তী শহরে আসন্ন স্থানীয় নির্বাচনে মূলধারার বিভিন্ন দল থেকে প্রতিদ্বন্দ্বিতা করা বাংলাদেশী  বংশোদ্ভুত ১৭ জন বৃটিশ বাংলাদেশী কাউন্সিলর প্রার্থীদের নিয়ে কমিউনটির মানুষদের সাথে মতবিনিময় করেছে বার্মিংহাম বাংলা প্রেসক্লাব। বার্মিংহাম বাংলা প্রেসক্লাবের বিভিন্ন সদস্য ছাড়াও বাংলাদেশী বিভিন্ন রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ কমিউনিটির নানাজনের উপস্থিতিতে ২৪ এপ্রিল রোববার বার্মিংহামের স্মলহীথের বিয়া লাউঞ্জে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বার্মিংহাম বাংলা প্রেসক্লাবের সভাপতি চ্যানেল আই বাংলাদেশের যুক্তরাজ্য প্রতিনিধি আব্দুল আহাদ সুমনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এটিএন বাংলা ইউকের প্রতিনিধি জয়নাল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত হওয়া মতবিনিময় শুরু হয় সংগঠনের সাংগঠনিক সম্পাদক আহমেদ ক্বাবিরের পবিত্র কোরাণ তেলাওয়াতের মাধ্যমে। এতে অতিথি হিসেবে যোগ দেন বার্মিংহামের বাংলাদেশী সহকারী হাইকমিশনের প্রথম সচিব নাজমুস সাকিব। বার্মিংহাম সিটি কাউন্সিলের বর্তমান দুই কাউন্সিলর জিয়াউল ইসলাম এমবিই ও কাউন্সিলর সাদেক মিয়া শামসু ছাড়াও কাউন্সিলর প্রার্থীদের মধ্যে বক্তব্য রাখেন ব্যারিষ্টার শাম উদ্দিন,জালাল উদ্দিন,সাইফুর রহমান,একাউন্টেন্ট আবু নওশাদ,গুলজার আহমেদ ফয়ছল,ওয়াসিমুজ্জামান,আব্দুল খালিক,মোজাক্কির আহমেদ,আব্দুল বারী আজাদ,এডভোকেট ওবায়দুল কবীর খোকন,লোকমান হোসেন,অলক চন্দ,মোজাম্মেল খান,জাহাঙ্গীর আলম ও মমতাজ হোসেন।

এতে বার্মিংহাম বাংলা প্রেসক্লাবের পক্ষ থেকে বক্তব্য রাখেন প্রধান উপদেষ্টা সিনিয়র সাংবাদিক আলহাজ¦ মোস্তফা চৌধুরী যুবরাজ,বাংলা কাগজের চেয়ারম্যান আজাদ আবুল কালাম,সেক্রেটারী খসরু খান,সহ-সভাপতি কলামিষ্ট আমিরুল ইসলাম বেলাল,যুগ্ম সম্পাদিকা কবি আমিনা বেগম,কোষাধ্যক্ষ লোকমান হোসেন কাজী,প্রচার সম্পাদক রাজু আহমেদ,ব্যবস্থাপনা সম্পাদক আহমেদ সুহেল,নির্বাহী সদস্য মাওলানা এনামুল হাসান সাবির,মাহবুবুল হাসান শরীফ,আবু এইচ চৌধুরী সুইট,মিজান রেজা চৌধুরী,আব্দুল লতীফ ও রিয়াদ আহাদ। এছাড়া মতবিনিময় সভায় মূলধারার রাজনীতিতে সফল হওয়া নিয়ে ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করে অতিথি হিসেবে যোগ দেন লেবার পার্টির কেন্দ্রীয় নির্বাহী সদস্য মিশ রহমান,বার্মিংহামের লেবার দলীয় অন্যতম সদস্য সাহেল আহমেদ ও খুরশেদুল হক। এছাড়া নতুন প্রজন্মের বাঙালীদের মুলধারার রাজনীতিতে সক্রিয় করতে বিশেষ বক্তব্য রাখেন তরুন বাঙালী জোহার আলম জোহা।

 
কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে মতবিনিময় সভায় যোগ দেন প্রবীণ কমিউনিটি নেতা ডাঃ আব্দুল খালিক,পরিশ কাউন্সিলর আব্দুর রশীদ ভূইয়া,লেবার ফেন্ডস অফ বাংলাদেশীর বুলন চৌধুরী,আশিক মিয়া ও সাইফুল ইসলাম জামাল,বার্মিংহাম কেন্দ্রীয় শহীদ মিনার কমিটির চেয়ারম্যান আলহাজ¦ কামরুল হাসান চুনু,বাংলাদেশ মাল্টিপারপাস সেন্টারের অন্যতম ডাইরেক্টর মোহাম্মদ আনা মিয়া,বাংলাদেশ ক্যাটারার্স এসোসিয়েশন ওয়েষ্ট মিডল্যান্ডস রিজিওনের সাধারণ সম্পাদক মনিরুল হক,বার্মিংহাম আওয়ামিলীগের যুগ্ম সম্পাদক কামাল আহমেদ,বার্মিংহাম ওয়েষ্ট মিডল্যান্ডস বিএনপির সভাপতি সৈয়দ জমশেদ আলী,বার্মিংহাম জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আলহাজ¦ আব্দুল কাদির আবুল,মিডল্যান্ডস যুবলীগের সভাপতি জুবের আলম,মৌলভীবাজার জেলা জনকল্যান কাউন্সিলের সাধারণ সম্পাদক মোস্তফা কামাল বাবলু,নাট্যকার ও সমাজকর্মী তারেক চৌধুরী,স্বরস্বতি কালচারাল সোসাইটির সাধারণ সম্পাদক বিজয় চন্দ,সিলেট স্পোর্টিং ক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রব,বাংলা কাগজের উপদেষ্টা এমদাদদুল হক লাভলু,জাহেদ উদ্দিন সাজু,মাখন বেলাল,কমিউনিটি এক্টিভিষ্ট জিতু মিয়া,যুবনেতা জামিল আহমেদ ও শাওন আহমেদ প্রমূখ।

মতবিনিময়ে যোগ দিয়ে আসন্ন স্থানীয় নির্বাচনে বিভিন্ন দল থেকে প্রার্থী হওয়া বাঙালী কাউন্সিলর প্রার্থীরা কমিউনিটির মানুষের সর্বাত্মক সহযোগিতা ও সমর্থন কামনা করে জয় পরাজয় যাই হোউক কমিউনিটির উন্নয়নে সবসময় ঐক্যবদ্ধ হয়ে কাজ করার প্রত্যয় ব্যাক্ত করেন। ভিন্ন ভিন্ন দল থেকে প্রার্থী হলেও সকলের একটি দল,আর তা হলো বাংলাদেশ উল্লেখ করে মতবিনিময় সভায় আগত প্রার্থী ও কমিউনিটি নেতৃবৃন্দ সকলেই বাংলাদেশীদের মুলধারার রাজনীতিতে আরো বেশী বেশী প্রতিনিধিত্ব বাড়াতে বাংলাদেশী সকল প্রার্থীদেরকে ভোট দেওয়ার জন্য স্ব-স্ব এলাকার প্রবাসী বাঙালীদের প্রতি আহবান জানান। এসময় কমিউনিটির নেতৃবৃন্দ বিভিন্ন পরামর্শও প্রদান করেন।