কথোপকথনঃ বার্মিংহাম সিটি কাউন্সিল নির্বাচনে একমাত্র বাঙালী মহিলা কাউন্সিলার প্রার্থী মমতাজ হোসেন

প্রকাশিত: ৩:০৫ পূর্বাহ্ণ, মে ১, ২০২২ | আপডেট: ৩:০৫:পূর্বাহ্ণ, মে ১, ২০২২

আসন্ন স্হানীয় কাউন্সিল নির্বাচনে বার্মিংহাম সিটি কাউন্সিলে এবার একমাত্র বাঙালী মহিলা কাউন্সিলার পদপ্রার্থী মমতাজ হোসেনের সাথে একান্ত সাক্ষাৎকারে বিশিষ্ট টিভি উপস্থাপিকা ও ফ্রীল্যান্স সাংবাদিক রাশিয়া খাতুনের কথোপকথন বাংলা কাগজের সৌজন্যে তুলে ধরা হলো—-

রাশিয়া খাতুন–মমতাজ হোসেন আপনি এবারের স্হানীয় কাউন্সিল নির্বাচনে বার্মিংহাম সিটি কাউন্সিল থেকে একমাত্র বাঙালী মহিলা কাউন্সিলার পদপ্রার্থী ।এ সম্পর্কে কিছু বলবেন কি ?

মমতাজ হোসেন–ধন্যবাদ রাশিয়া খাতুন আমাকে এ রকম প্রশ্ন করার জন্য । আসলে আপনি, আমি,এবং আমরা সবাই জানি যে বার্মিংহাম সিটি কাউন্সিল শুধু ইংল্যান্ড নয় সমস্ত ইউরোপের মধ্যে বড় একটি কাউন্সিল ।যে কাউন্সিলের রয়েছে ৩২ টি ওয়ার্ড ।এতগুলো ওয়ার্ডের মধ্যে আমাদের কমিউনিটির মাত্র দুইজন কাউন্সিলার । তাও কোন মহিলা কাউন্সিলার নেই ।অথচ আমরা যদি লন্ডনের দিকে তাকাই তাহলে দেখতে পাই সেখানে শুধু মহিলা কাউন্সিলার নয়,চাঁর জন মহিলা এমপি রয়েছেন ।তাই আমি মনে করি বার্মিংহাম সিটি কাউন্সিলে এবার মহিলাদের পক্ষ থেকে না হয় প্রার্থী হলাম ।

 

 

রাশিয়া খাতুনঃ একজন কাউন্সিলার পদপ্রার্থী হিসেবে আপনার যোগ্যতা ও নির্বাচনী ভাবনা কি ?
মমতাজ—দেখেন আমার বড় হওয়া এদেশের আলো বাতাসে ।লেখাপড়া কথা যদি বলি তাহলে এ লেভেল সম্পন্ন করে পরবর্তীতে উচ্চতর ডিগ্রী নিয়ে পেশা হিসেবে দোভাষীর পাশাপাশি রয়্যাল মেইলে খন্ড কালীন কাজ করছি।এই কাজগুলো হলো আমার যোগ্যতা ।দোভাষী’র কাজ করতে গিয়ে কাছ থেকে মানুষের অসহায়ত্ব দেখেছি।বিশেষ করে বিধবা ও ডিভোর্সি মহিলাদের ।শুধু বিধবা বা ডিভোর্সি মহিলা নয়, অনেক ইংরেজী না জানা দুর্বল মহিলাদের বিভিন্ন সময় কাছে গিয়েছি,তাঁদের প্রয়োজনীয় বিভিন্ন রাইটস নিয়ে কথা বলেছি,তাঁদের জন্য কাজ করেছি। তাই নির্বাচনী ভাবনা বলতে আমার কাছে আস্টন ওয়ার্ডের আবাসন সমস্যা থেকে শুরু করে পরিবেশ, শিক্ষা, স্বাস্থ্য, চিকিৎসা সহ অনেক কিছুই আছে।তবে যে কথাটি বলা দরকার তাহলো,আমার দল লিবারেল ডেমোক্রেটিক দল স্হানীয় সরকার নির্বাচনে সময়োপযোগী নির্বাচনী ম্যানোফেষ্ট তৈরী করেছে ।এতে যা যা করনীয় করা হবে বলে উল্লেখিত তা বাস্তবায়ন করার চেষ্টা করবো।

রাশিয়া খাতুনঃ আপনি একজন বৃটিশ মেইন স্টিম রাজনীতি বিদ । আপনি কেন বৃটিশ মেইনষ্ট্রীম রাজনীতিতে যুক্ত । অথচ আমাদের কমিউনিটিতে খুব কম মহিলা বৃটিশমেইন ষ্ট্রীম রাজনীতি করে । এর মূল কারণ কি হতে পারে বলে আপনি মনে করেন ?

 

মমতাজ— যেহেতু বর্তমান বিশ্বে রাজনীতি সবকিছু নিয়ন্ত্রণ করে সেহেতু রাজনীতির কোন বিকল্প নেই? তাই আমি দীর্ঘ দিন যাবৎ বৃট্রিশ রাজনীতির সাথে যুক্ত রয়েছি।আমাদের কমিউনিটির মহিলারা বৃটিশ মেইন স্টিম রাজনীতিতে যুক্ত না হওয়ায় কারণ মূলতঃ দুটো এক, রাজনীতিতে অংশ গ্রহণ মূলতঃ মহিলাদের অনীহা রয়েছে ।দুই,ব্যাকহোম পলিটিক্স ।তবে আমার মতে আমাদের নতুন প্রজন্মদের এগিয়ে আনতে হবে ।তবে আশার কথা হলো অনেকেই এগিয়ে আসছেন ।উদাহরণ স্বরূপ বলতে পারি এবারের স্হানীয় কাউন্সিল নির্বাচন।

রাশিয়া খাতুনঃ আপনি নির্বাচিত হলে আপনার ওয়ার্ডের উন্নয়নে কতটুকু ভূমিকা রাখতে পারবেন বলে আপনি বিশ্বাস করেন ।

মমতাজ হোসেনঃ এবারের নির্বাচনে আস্টন ওয়ার্ডে লিবারেল ডেমোক্রেটিক দলের প্রার্থী হিসেবে আমি মমতাজ হোসেন এবং কাশ্মীরি বংশোদ্ভূত ব্যারিস্টার আইয়ুব খান আছেন ।আমার বিশ্বাস আমাদের নির্বাচনী ওয়াদা পূরনে আমরা শতভাগ কাজ করার প্রত্যাশি। এছাড়া আরেকটা আশ্বাস দিতে চাই আমরা যদি নির্বাচিত হতে পারি সব আষ্টন ওয়ার্ডের মানুষের সুখ দুঃখে পাশে থাকবো।ইনশাআল্লাহ কেউ এ কথা বলতে পারবেন না যে পাঁচ বছরে একবার দেখলাম ? তাছাড়া আমার পূর্ব পুরুষ দাদা থেকে শুরু করে আমরা এই আস্টনে বসবাস করছি ।সুতরাং ধরে আমার প্রথম ও শেষ ঠিকানা এই আস্টন ।

রাশিয়া খাতুনঃ এবারের নির্বাচনে বাংলা কাগজ বা আমার মাধ্যমে আপনার কোন ম্যাসেজ আছে কি না ?

মমতাজ হোসেনঃ প্রথমেই ধন্যবাদ জানাচ্ছি রাশিয়া খাতুনকে শতব্যস্ততার মধ্যে আমার নির্বাচনী ভাবনা নিয়ে কিছু কথা বলার সুযোগ দেওয়ার জন্য ।তারপর কৃতজ্ঞতার সহিত ধন্যবাদ জানাচ্ছি বাংলা কাগজ সহ অন্যান্য মিডিয়া প্রতিষ্ঠানকে।আমার ম্যাসেজ বলতে একটা ই আমি সবার দোয়া, সাহায্যে, সমর্থন ও ভোট চাই । সবাই ভালো থাকেন ।