প্রবাসীদের উদ্যোগে সিলেটের বাদাম বাগিছায় গরীব অসহায় মানুষের মাঝে লক্ষাধিক টাকার অনুদান প্রদান

প্রকাশিত: ৫:৫৯ অপরাহ্ণ, জুন ২৯, ২০২২ | আপডেট: ৫:৫৯:অপরাহ্ণ, জুন ২৯, ২০২২

লন্ডন আমেরিকা ফ্রান্স ইউরোপসহ প্রবাসে বসবাসরত সিলেটের বাদামবাগিছা  এলাকার প্রবাসীদের  উদ্যোগে সিলেটের বন্যা কবলিত এলাকা বাদাম বাগিছায় দুস্থ গরিব  অসহায় প্রায় একশ পাঁচটি পরিবারকে নগদ এক লক্ষ পাঁচ হাজার টাকা অনুদান প্রদান করা হয়েছে।

বাদাম বাগিছা এলাকার বয়োজ্যেষ্ঠদের  সার্বিক তত্ত্বাবধানে  অগ্রাধিকার ভিত্তিতে যারা বেশি অসহায় ও বন্যায় ক্ষতিগ্রস্ত  তাদের তালিকা করে এই অনুদান ঘরে ঘরে পৌঁছে দেওয়া হয়।

বাদাম বাগিছার কৃতি সন্তান সুয়েব আহমেদ ও রিপন জামান এর আমন্ত্রণে  প্রবাসে থাকা ভাই-বোনদের একত্রিত করে সামাজিক যোগাযোগমাধ্যম মেসেঞ্জারে সবাইকে আহবান করে এই টাকা সংগ্রহ করা হয়।  সুয়েব এর আহবানে প্রবাসীরা  সাড়া দিয়ে এক লক্ষ 5 হাজার টাকা সংগ্রহ হলে সব টাকা এলাকার মুরুব্বিয়ানদের কাছে হস্তান্তর করা হয়। এরপর যারা নিতান্তই গরীব অসহায়  ত্রাণ পাওয়ার যোগ্য তাদের মধ্যে এই ত্রাণ বিতরন করা হয় ।

এক মাসের ব্যবধানে এবার সিলেট এবং সুনামগঞ্জে বন্যা ভয়াবহ রূপ নিয়েছিল। আকস্মিক বন্যায় পানিতে তলিয়ে যায় বাদাম বাগিছা এলাকা। সারাদেশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছিল সিলেট অঞ্চল।

 

 

সিলেটের সাথে সারাদেশের বাস-ট্রেন এবং বিমান চলাচল বন্ধ হয়ে গিয়েছিল। সিলেটের মানুষ গত কয়েকযুগে এত ভয়াবহ বন্যা দেখেন নি বলে বলা হচ্ছে। একদফা বন্যার পর পরিস্থিতি সামলে উঠতে না উঠতেই এই অস্বাভাবিক বন্যা তাদের মোকাবেলা করতে হয়।

 

জীবনের তাগিদে প্রবাসে পড়ে থাকলেও মা মাটির টানে এলাকার আত্মীয়-স্বজনের টানে মন কাঁদে এলাকার জন্য । সুয়েবের উদ্যোগকে স্বাগত জানিয়ে প্রবাসীরা সকল ভাইবোনেরা এগিয়ে এসেছিলেন এবং যার যার সামর্থ্য অনুযায়ী এই প্রজেক্টে সবাই সাহায্য করেছেন তার জন্য এই গ্রুপের পক্ষ থেকে সুয়েবকে এবং এলাকা শ্রদ্ধেয় মুরুব্বিয়ানদেরকে ধন্যবাদ জানানো হয়েছে তাদের এই উদ্যোগের কারণে হয়তো আমরা ১০৫ টি পরিবারকে গরীব অসহায় দেখে তাদের মধ্যে কিছুটা হলেও সাহায্যের জন্য এগিয়ে আসতে পেরেছি।

 

 

 

লন্ডন প্রবাসী মখবুল হোসেন ও তাহমিনা আক্তার রুপালী বলেন বাদাম বাগিছায় গরীব অসহায় কমপক্ষে  ১০৫টি পরিবারের মুখে একটু হাসি ফোটানোর চেষ্টা করবো আমরা ,রিপন জামান (লন্ডন প্রবাসী)বলেছেন আমরা গরীব অসহায় বিপদের সময় যদি পাশে না থাকতে পারি তাহলে প্রবাসের জীবন আমাদের বৃথা নজরুল ,দিপু মিয়া(লন্ডন প্রবাসী )বাদল হোসেন(ইতালী প্রবাসী )আব্দুল মুমিন ও রাজু(আমেরিকা প্রবাসী)মহাসিন,কুবেদ, মিজান (ফ্রান্স প্রবাসী)জনি,শাওন,রাজিব লোকমান কাজীসহ  শ্রদ্ধেয় মবন আহমদ (লন্ডন প্রবাসী)বলেছেন এখন সময় এসেছে সবাইকে গরীব অসহায় পাশে দাঁড়ানোর জন্য এভাবে সবাই মনের কথা ব্যক্ত করে করে এই টাকা উত্তোলন করা হয় এবং তা সঠিকভাবে ১০০% গরীব-অসহায় দেখে দেখে তাদের ঘরে পৌঁছে দেওয়া হয় আল্লাহ প্রবাসী ভাই বোনদেরকে কে আরো বেশি করে সাহায্য সহযোগিতা হাত বাড়িয়ে দেওয়ার তৌফিক দান করেন যাতে প্রবাসীরা সুস্থ সুন্দর ভাবে জীবন যাপন করে তাদের রুজি রোজগারের জানমালের নিরাপত্তা করে তারা যাতে আরো বেশি বেশি করে এলাকার জন্য দেশের জন্য সাহায্য করতে পারেন এবং এই ভাবে গরীব অসহায় মানুষের পাশে সারা জীবন থাকতে পারেন বাদাম বাগিছা এলাকা বাসির পক্ষ থেকে সবাইকে আবারো কৃতজ্ঞতা জানানো হয়।