শপথ নিলেন ভারতের নতুন প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু

প্রকাশিত: ৭:৩৫ অপরাহ্ণ, জুলাই ২৫, ২০২২ | আপডেট: ৭:৩৫:অপরাহ্ণ, জুলাই ২৫, ২০২২

 

অনলাইন ডেস্কঃ

ভারতের ১৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন দ্রৌপদী মুর্মু। তিনি হলেন দেশটির প্রথম নারী আদিবাসী প্রেসিডেন্ট। আজ সোমবার সকাল ১০টা ১৫ মিনিটে শপথ নেওয়ার পর দ্রৌপদী মুর্মু বলেছেন, ‘ভারতের স্বাধীনতার ৭৫তম বছরে এসে প্রেসিডেন্ট হিসেবে সেবা করার সুযোগ পেয়ে আমি গর্বিত। আমি ছোট্ট একটি গ্রাম থেকে উঠে এসেছি, যে গ্রামে প্রাথমিক শিক্ষা পাওয়াও কঠিন।’ প্রধান বিচারপতি এনভি রমনা তাকে শপথবাক্য পাঠ করান।

স্থানীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, দিনের শুরুতে দ্রৌপদী মুর্মু রাজঘাটে মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধ পরিদর্শন করেন এবং দেশটির জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এ ছাড়া তিনি বিদায়ী প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দ এবং ফার্স্ট লেডি সবিতা কোবিন্দের সঙ্গে দেখা করেন। এরপর নির্বাচিত প্রেসিডেন্ট ও বিদায়ী প্রেসিডেন্ট আনুষ্ঠানিক শোভাযাত্রায় সংসদে পৌঁছান।

দ্রৌপদী মুর্মুর শপথগ্রহণের সময় ভাইস প্রেসিডেন্ট ও রাজ্যসভার চেয়ারম্যান এম ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, লোকসভার স্পিকার ওম বিড়লা, মন্ত্রী পরিষদের সদস্যরা, রাজ্যপাল, মুখ্যমন্ত্রী, কূটনৈতিক মিশনের প্রধান, সংসদ সদস্য এবং প্রধান বেসামরিক ও সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নতুন প্রেসিডেন্টের সম্মানে বিদায়ী প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দ প্রেসিডেন্ট ভবনে নৈশভোজের আয়োজন করেছেন। সেখানে ভাইস প্রেসিডেন্ট নাইডু, প্রধানমন্ত্রী মোদি এবং কেন্দ্রীয় মন্ত্রী পরিষদের সদস্যরা উপস্থিত থাকবেন।

প্রেসিডেন্ট নির্বাচনে ৬৪ শতাংশ ভোট পেয়েছেন মুর্মু। উত্তর প্রদেশ ও মহারাষ্ট্র থেকে সবচেয়ে বেশি সংখ্যক ভোট পেয়েছেন তিনি। উড়িষ্যার ময়ূরভঞ্জের সাঁওতাল পরিবারের সন্তান মুর্মুর জয়ের পরই উৎসবে মেতে ওঠেন আদিবাসী সমাজের মানুষরা।

এর আগে রামনাথ কোবিন্দ, প্রণব মুখোপাধ্যায়, প্রতিভা পাটিল, এপিজে আবদুল কালাম–সবাই প্রেসিডেন্ট পদে শপথগ্রহণ করেছিলেন ২৫ জুলাই।

উল্লেখ্য, ১৯৭৭ সাল থেকে ২৫ জুলাই ভারতের প্রেসিডেন্ট পদে শপথগ্রহণ শুরু হয়েছে। সেদিন ভারতের ষষ্ঠ প্রেসিডেন্ট নীলম সঞ্জীব রেড্ডি শপথ নিয়েছিলেন। এরপর থেকে সব প্রেসিডেন্ট ২৫ জুলাই শপথগ্রহণ করেছেন। কারণ, ১৯৭৭ সালের পর থেকে সব প্রেসিডেন্টরাই তাদের পূর্ণ মেয়াদ পর্যন্ত পদে থেকেছেন। সেই অনুযায়ী সব প্রেসিডেন্টের মেয়াদ শেষ হয়েছে ২৪ জুলাই।