বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসাবে স্বীকৃতি প্রদানের ক্যাম্পেইন অব্যাহত রাখার শপথ

প্রকাশিত: ১:১৩ পূর্বাহ্ণ, মার্চ ৬, ২০২৩ | আপডেট: ৩:৫২:পূর্বাহ্ণ, মার্চ ৬, ২০২৩

এ রহমান অলি, লন্ডন:  

 

লন্ডনে অর্গানাইজেশন ফর দ্যা রিকগনিশন অফ্ বাংলার মাতৃভাষা দিবসের আলোচনা সভায় বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসাবে স্বীকৃতি প্রদানের ক্যাম্পেইন অব্যাহত রাখার দীপ্ত শপথ

 

অর্গানাইজেশন ফর দ্যা রেকগনিশন অফ্ বাংলা এ্যাজ এ্যান অফিসিয়াল ল্যাংগুয়েজ অফ্ দা ইউনাইটেড  নেশনস, লন্ডন মহানগর শাখার উদ্যোগে গত রোববার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।  সভায় সারা বিশ্বে বাংলা ভাষাকে আরও সমৃদ্ধ করতে জাতিসংঘের দাপ্তরিক মর্যাদা দিতে ক্যাম্পেইন অব্যাহত রাখার  দীপ্ত শপথের ঘোষণা দিয়েছেন উপস্থিত নেতৃবৃন্দ। একই সাথে প্রবাসে বাংলা চর্চায় নতুন প্রজন্মকে উৎসাহিত করতে এবং বিভিন্ন স্কুলে বাংলা পাঠ্যবই হিসেবে নিতে অভিভাবকদের প্রতি আহবান জানানো হয়।
সংগঠনের  লন্ডন মহানগর শাখার  সভাপতি নজমুল হোসেন চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সিজিল মিয়ার পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিশিষ্ট সমাজসেবক  তোফাজ্জল হোসেন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক কমিউনিটি লিডার কে এম আবু তাহের চৌধুরী, কাউন্সিলার ইকবাল হোসাইন, কাউন্সিলার বদরুল ইসলাম চৌধুরী, কমিউনিটি নেতা আব্দুল কাহার, আশিক চৌধুরী, আব্দুল মান্নান, মাসুদ আহমেদ, নাসির উদ্দিন, প্রফেসর ওমর ফারুক, বীরমুক্তিযোদ্ধা মো: মস্তফা, বীরমুক্তিযোদ্ধা আমির খাঁন, বিপ্লব সরদার, কবি সুরুজ্জামান চৌধুরী, হবিগন্জ বৃন্দাবন সরকারী কলেজ এলামনাই এসোসিয়েশন ইউকের সভাপতি এ রহমান অলি, বেঙ্গলী ওয়ার্কার্স এসোসিয়েশন সুরমা সেন্টার এর ডিরেক্টর ও চুনারুঘাট এসোসিয়েশন ইউকের জালাল আহমেদ, কবি নাজমুল হোসেন, আলহাজ্ব নূর বকস, ফজলুল করিম চৌধুরী, জামাল নূরুল ইসলাম, মাওলানা রফিক আহমদ, আব্দুল আলী, পাবেল আহমেদ, ফখর উদ্দিন, মনিরুজ্জামান খিরাজ প্রমূখ।  সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দের পাশাপাশি  লন্ডন মহানগর শাখার নেতারা  ও কমিউনিটির বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এদিকে  যথাযোগ্য মর্যাদায় অর্গেনাইজেশন ফর দ্যা রেকগনিশন অফ্ বাংলা এ্যাজ এ্যান অফিসিয়াল ল্যাংগুয়েজ অফ্ দা ইউনাইটেড নেশনস সাউথ ওয়েলস শাখার পক্ষ থেকে গত ২৬ শে ফেব্রুয়ারী বৃটেনের ওয়েলসের রাজধানী কার্ডিফ শহরে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।
সংগঠনের সাউথ ওয়েলস শাখার সভাপতি বিশিষ্ট কমিউনিটি লিডার ও  সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শাহ শাফি কাদির এর পরিচালনায় গত ২৮ শে ফেব্রুয়ারী বৃটেনের ওয়েলসের রাজধানী কার্ডিফ শহরে এক আলোচনা সভায় সংগঠনের  অন্যান্য নেতৃবৃন্দ ও কমিউনিটির বিশিষ্টজনেরা বক্তব্য রাখেন।
আলোচনা সভার সমাপনী বক্তব্যে অর্গেনাইজেশন ফর দ্যা রেকগনিশন অফ্ বাংলা এ্যাজ এ্যান অফিসিয়াল ল্যাংগুয়েজ অফ্ দা ইউনাইটেড নেশনস সাউথ ওয়েলস শাখার সভাপতি ও  কার্ডিফের শহীদ মিনার কমিটির সেক্রেটারি মোহাম্মদ মকিস মনসুর সহ বক্তারা বলেন, বাংলাদেশ বিশ্বের প্রধানতম ভাষাভিত্তিক জাতিরাষ্ট্র। এ দেশের ৯৮.৯ শতাংশ মানুষের মাতৃভাষা বাংলা। ভাষাবিকাশের ইতিহাসে ১৩৭২ বছরের ঐতিহ্যসমৃদ্ধ পুরোনো এ ভাষা। পাল এবং সেন সাম্রাজ্যের প্রধান ভাষা ছিল বাংলা। সুলতানি আমলেও এ অঞ্চলের অন্যতম রাজভাষা ছিল বাংলা। মুসলিম সুলতানদের পৃষ্ঠপোষকতায় গুরুত্বপূর্ণ সাহিত্য রচিত হয়েছিল বাংলায়। আরাংকান রাজসভার আনুকুল্যে বাংলা সাহিত্যের প্রভূত সমৃদ্ধি সাধিত হয়েছে। ব্রিটিশ উপনিবেশবিরোধী বাংলার নবজাগরণ উত্থান এবং বাংলার কৃষ্টি ও সাংস্কৃতিক বিকাশকে এক সূত্রে গ্রথিত করেছিল বাংলাভাষা ও সাহিত্য।
বক্তারা আরও বলেন বর্তমানে বিশ্বে ২১০ বিলিয়ন লোক বাংলা ভাষায় কথা বলে এটি বিশ্বে সপ্তম মাতৃ ভাষা, বাংলা ভাষার রয়েছে অনন্য গৌরভ মর্যাদা  ও অহংকারের ইতিহাস। সারা দুনিয়াতে ভাষার মর্যাদার জন্যেই বাঙ্গালী জীবন দিয়েছে। আর কোন জাতি ভাষার জন্য জীবন দিয়েছে এমন ইতিহাস নেই। বাংগালী ভাষার জন্য পেয়েছে একটি দিন  ২১ শে ফ্রেব্রুয়ারী। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ সমগ্র বিশ্বময় উদযাপিত হচ্ছে, সেটা আমাদের জন্য অবশ্যই গৌরবের,
এবছর সংগ্রামের অহংকারের ৭১ বছর আমরা পালন করার মাধ্যমে সভায় উপস্তিত নেতৃবৃন্দ  বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাযা হিসাবে  স্বীকৃতি প্রদানের দাবীতে  বিশ্বময় যে ক্যাম্পেইন চলছে তাহা অব্যাহত রাখার দীপ্ত শপথ নিয়েছেন।
এখানে উল্লেখ্য যে, মাতৃভাষার টানে যথাযোগ্য মর্যাদায় ও ভাবগাম্ভীর্যের সাথে গণতন্ত্রের মাতৃভূমি খ্যাত, মাল্টিকালচারেল,ও মাল্টিন্যাশনালের বৃটেনের ওয়েলসের রাজধানী কার্ডিফের ইন্টারন্যাশনাল ম্যাদার ল্যাংগুয়েজ মনুমেন্ট তথা শহীদ মিনারে গত ২১শে ফেব্রুয়ারির প্রথম প্রহরে ৫২ এর ভাষা শহীদানদের অমর স্মৃতির প্রতি পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে অন্যান্য সংগঠন ও  প্রতিষ্ঠানের মতো ফুলেল শ্রদ্ধাঞ্জলি প্রদানের মাধ্যমে ভাষা শহীদানদের প্রতি বিমম্র শ্রদ্ধা জানিয়েছেন অর্গেনাইজেশন ফর দ্যা রেকগনিশন অফ্ বাংলাএ্যাজ এ্যান অফিসিয়াল ল্যাংগুয়েজ অফ্ দা ইউনাইটেড নেশনস সাউথ ওয়েলস শাখার নেতৃবৃন্দ।