হাকালুকি হাওড়ে মৎস্য রক্ষা ও সংরক্ষণের লক্ষ্যে মোবাইল কোর্ট

প্রকাশিত: ১১:০৫ পূর্বাহ্ণ, জুলাই ১৬, ২০২৩ | আপডেট: ১১:০৫:পূর্বাহ্ণ, জুলাই ১৬, ২০২৩

স্টাফ রিপোর্টারঃ

কুলাউড়া উপজেলার হাকালুকি হাওড়ে শনিবার ১৫ জুলাই মৎস্য রক্ষা ও সংরক্ষণের লক্ষ্যে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করে উপজেলার হাকালুকি হাওরস্থ “কাংলি গোবরকুরি চিকনামাটি” মৎস্য অভয়াশ্রম সংলগ্ন এলাকায় নিষিদ্ধ কারেন্ট জাল এবং বের জাল দিয়ে মৎস্য শিকার করায় ১৯ জন ব্যাক্তিকে সাতান্ন হাজার টাকা অর্থদন্ডে দন্ডিত করা হয়। নিষিদ্ধ আনুমানিক এক লক্ষ চল্লিশ হাজার টাকা মূল্যের ১৪,হাজার মিটার জাল জব্দ করে পুড়িয়ে বিনষ্ট করা হয়।

পাশাপাশি পঁচা মাছ বিক্রির অপরাধে এবং নির্ধারিত আকারের চেয়ে ছোট মাছ বিক্রয়ের অপরাধে কুলাউড়া পৌরসভার “দক্ষিন বাজারে” ৩ (তিন) জন মাছ বিক্রেতাকে তিন হাজার পাঁচ শত টাকা অর্থদন্ডে দন্ডিত করা হয়। জব্দকৃত পঁচা মাছ মাটিচাপা দিয়ে বিনষ্ট করা হয়।

 

 

একই সাথে জয়চন্ডী ইউনিয়নের অচরিঘাটে ব্রীজের নিচে ভেসাল জালের জন্য স্থাপিত স্থায়ী বাশের কাঠামো অপসারন করে চলমান পানির প্রবাহে মাছের চলাচল প্রতিবন্ধকতামুক্ত করা হয়। হাওরের বিভিন্ন স্থানে স্থাপিত এ ধরনের আরও দুইটি ভেসাল জালের জন্য ব্যবহৃত স্থায়ী বাঁশের কাঠামো অপসারণ করা হয়।

মোবাইল কোর্ট পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, কুলাউড়া মোঃ মেহেদী হাসান। প্রসিকিউটিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন সিনিয়র মৎস্য কর্মকর্তা, কুলাউড়া মোহাম্মদ আবু মাসুদ। সহযোগিতা করেন কুলাউড়া থানা পুলিশের একটি দল।