বিজয় দিবস উপলক্ষে বার্সেলেনায় মহিলা সমিতির আলোচনা সভা ওসাংস্কৃতিক অনুষ্ঠান

প্রকাশিত: ১১:৩৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০২৩ | আপডেট: ১১:৩৯:পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০২৩

 

মিনহাজ হোসেন বিশেষ প্রতিনিধি:

 

বার্সেলোনার বাংলাদেশী অধ্যুষিত ভিলাদোমাত সেন্ট্রো সিভিস হল রুমে ২৩ ডিসেম্বর শনিবার মহান বিজয় দিবস উপলক্ষে বার্সেলোনায় মহিলা সমিতির উদ্যোগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্টিত হয়েছে।

মাসুদা পারভিন মুন্নি ও মৌসুমি হোসেন এর যৌথ পরিচালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মেহেতাব হক জানু, প্রধান অতিথি ছিলেন রাষ্টদূত সরওয়ার মাহমুদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. নজরুল ইসলাম চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দিন হক নেছা, নবিনুল হক,‌ ওয়াসিম ইসলাম প্রমুখ ।

জাতীয় সংঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। জাতীয় সংঙ্গীত শেষে পর্দায় ভেসে উঠে বাংলাদেশের এগিয়ে যাওয়া এবং উন্নয়নের তত্ব চিত্র সাথে শিশু কিশোর এবং সংগঠনের মহিলা নেত্রীবৃন্দের কণ্ঠে দেশাত্ববোধক গান।

 

 

 

উপস্হিতি সহ বক্তব্য রাখেন কমিউনিটি ব্যক্তিত্ব উত্তম কুমার, জাহাঙ্গীর আলম, শফিকুর রহমান শফি, স্পেন বাংলাদেশ চেম্বার অব কমার্স এর সভাপতি সাজিদ রহমান সোহেল, সাধারন সম্পাদক মিরন নাজমুল, অর্থ সম্পাদক জাফার হোসাইন, বিজনেস এসোসিয়েশনের সভাপতি শিবলু আহমেদ নিয়াজী, মোখলেছুর রহমান নাসিম, এ কে আজাদ মোস্তফা, খুরশিদ আলম বাদল, বখতিয়ার রহমান, মোঃ ওয়াহিদুর রহমান শিবলু, সাংবাদিক নুরুল ওয়াহিদ, বাংলাদেশ প্রেসক্লাব ইন বার্সেলোনার সভাপতি মহিউদ্দিন হারুন সহ রাজনৈতিক সামাজিক সাংবাদিক নেতৃবৃন্দ।

মহিলা সমিতি বার্সেলোনার নেতৃদের মধ্যে উপস্হিত ছিলেন সমিতির প্রধান উপদেষ্টা জেবুন্নেছা জেবু, নাজমা নাহার, সাবরিনা জাহান পুতুল, মালিয়া কাইয়ুম মিশু, শারমিন রহমান তাইফা, জাকিয়া ফয়সাল, শারমিন আহমেদ রিতা, তাহমিনা আক্তার, সালমা ইসহাক, দিলরুবা আফরুজ, তাহমিনা আক্তার নাহার, নাসরিফা হক, বেলী আক্তার, লাকি আক্তার সহ অন্যন্য নেতৃবৃন্দ।

বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দিন হক নেছা স্মৃতির পাতা থেকে যোদ্ধ এবং যোদ্ধাদের স্মৃতি চারন করেন। তিনি বলেন, বঙ্গবন্ধুকে সর্বোচ্চ মুল্যায়নে যদি চুল পরিমান কমতি হয় তাহলে এ জাতী কোনদিন ক্ষমা পাবে না।তিনি রাষ্ট্র পরিচালনায় শেখ হাসিনার দূরদর্শীতার প্রশংসা করেন।

এসময় ড.নজরুল ইসলাম বলেন, বিজয়ের ইতিহাস বলে শেষ করা যাবে না। নয় মাস যুদ্ধ করে বিজয় অর্জনসপৃথিবীর ইতিহাসে বিরল। কন্টকময় বন্ধুর পথ অতিক্রম করে প্রমান করেছি , আমরা বীরের জাতী।তিনি সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

প্রধান অতিথি রাষ্ট্রদূত সারওয়ার মাহমুদ বলেন, বিজয় সহজ পথে আসেনি, রক্তের পিচ্ছিল পথ বেয়ে কঠিন সময় পার করে মুক্তিযোদ্ধাদের বীরত্বে আজকের এই বিজয়।তিনি জাতীর স্হপতি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের দৃষ্টান্ত দিয়ে বলেন যে মহান নেতার নেতৃত্বে দেশ স্বাধীন হয়েছে ষড়যন্ত্র তাঁকেও ছাড়েনি। ষড়যন্ত্র এখনো শেষ হয়নি, তিনি বলেন বঙ্গবন্ধুর স্বপ্ন পুরন
এবং দেশের উন্নয়নে জননেত্রী শেখ হাসিনার বিকল্প নাই। স্বপ্ন ভুনব বলে আমরা যে যাত্রা শরু করেছিলাম সে স্বপ্ন কে রুপ দিতে অধ্যাবধী আমরা মাথা উঁচু করে এগিঁযে চলছি। আগামীতে আশা রাখী আরো ভালো কিছু হবে।এখান থেকে তৈরী হবে এক একজন নারী উদ্যোকতা। এক একটি নারী নক্ষত্র।

দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠান মতিয়ে তোলেন বার্সেলোনার পিরিত কণ্ঠশিল্পী আনোয়ার হোসেন রাজু গাজী, অমি, প্রিতম এবং উদিয়মান শিশু শিল্পীরা।