ইউক্রেন নিয়ে যুদ্ধ অবশ্যম্ভাবী হয়ে উঠছে: বাইডেন

প্রকাশিত: ২:৫১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২২ | আপডেট: ১০:৫৪:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২২
WASHINGTON, DC – JANUARY 06: US President Joe Biden gives remarks in Statuary Hall of the U.S Capitol on January 6, 2022 in Washington, DC. One year ago, supporters of President Donald Trump attacked the U.S. Capitol Building in an attempt to disrupt a congressional vote to confirm the electoral college win for Joe Biden. (Photo by Greg Nash-Pool/Getty Images)

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার বলেছেন, রাশিয়া যে ইউক্রেনে প্রবেশের পরিকল্পনা করছে তার সব ধরনের ‘ইঙ্গিত’ মিলেছে।  মস্কো এই অভিযানের বৈধতা দিতে একটি ‘মিথ্যা পতাকা’ অভিযানের প্রস্তুতি নিচ্ছে।

বৃহস্পতিবার ইউক্রেনের ফ্রন্টলাইনে ইউক্রেনপন্থি ও রাশিয়াপন্থি বিচ্ছিন্নতাবাদীরা গুলি বিনিময় করেছে। পশ্চিমা কর্মকর্তারা একে রাশিয়ার আক্রমণ করার সম্ভাব্য অজুহাত হিসাবে বর্ণনা করেছেন।

রয়টার্স জানিয়েছে, ইউক্রেন নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে ভাষণ দিয়ে যাওয়ার শেষ মুহূর্তে প্রেসিডেন্ট বাইডেন তার ভ্রমণ পরিকল্পনা পরিবর্তনের জন্য পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে নির্দেশ দিয়েছেন।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড সাংবাদিকদের বলেছেন, ‘স্থানীয়ভাবে পাওয়া প্রমাণে ইঙ্গিত মিলেছে যে, রাশিয়া দ্রুত আগ্রাসনের দিকে যাচ্ছে। এটা খুবই গুরুত্বপূর্ণ মুহূর্ত।’

ব্রাসেলসে ন্যাটোর সদর দপ্তরে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী এললয়েড অস্টিন বলেছেন, ‘আমরা তাদের আরও যুদ্ধবিমান ও সাহায্যকারী বিমানে উড়তে দেখেছি। আমরা তাদের কৃষ্ণ সাগরে প্রস্তুতি আরও জোরদার করতে দেখেছি। আমরা তাদের জরুরি সরবরাহ মজুদ করতে দেখেছি।’

তিনি বলেন, ‘আমি নিজেও অনেক আগে সৈনিক ছিলাম। আমি নিজেই জানি যে আপনি কোনো কারণ ছাড়াই এই ধরনের কাজ করবেন না। আপনি যদি সব গুছিয়ে ফেরার জন্য প্রস্তুত হন তাহলে আপনি অবশ্যই এগুলো করবেন না।’

ইউক্রেন ও রাশিয়াপন্থী বিদ্রোহীরা ডনবাস অঞ্চলে ফ্রন্টজুড়ে গুলি বিনিময় করছে বলে খবর পাওয়া গেছে। তবে স্বাধীন সূত্র থেকে এর সত্যতা নিশ্চিত করা যায়নি। তবে উভয় পক্ষের প্রতিবেদনে বলা হয়েছে, এই এলাকায় নিয়মিত যুদ্ধবিরতি লঙ্ঘনের চেয়েও গুরুতর ঘটনা ঘটেছে।