জগন্নাথপুরের হাওরের ফসল রক্ষা বাঁধের কাজ শেষ হচ্ছে আজ, কোন প্রকল্পের কাজ শেষ হয়নি গতকাল শুরু হয়েছে এক প্রকল্পের কাজ

প্রকাশিত: ১২:০৫ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২৩ | আপডেট: ১২:০৫:পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২৩

জগন্নাথপুর প্রতিনিধি:

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কাজ শেষ হচ্ছে আজ মঙ্গলবার। এখনো শেষ হয়নি কোন প্রকল্পের কাজ।গতকাল সোমবার শুরু হয়েছে একটি প্রকল্পের কাজ। এ অবস্থায় হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কাজ নিয়ে চিন্তিত কৃষকরা।
কৃষক ও পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, জগন্নাথপুর উপজেলায় এবার ৪৭টি প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কাজ করা হচ্ছে। এসব কাজের জন্য ১০ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে। নিয়ম অনুযায়ী ১৫ ডিসেম্বর কাজ শুরু করে ২৮ ফেব্রুয়ারির মধ্যে কাজ শেষ করার কথা থাকলেও ২৪ নম্বর প্রকল্পের কাজ শুরু হয়েছে গতকাল সোমবার থেকে আর ৩৩ নম্বর প্রকল্পের কাজ শুরু হয় রবিবার থেকে।
হাওর নিয়ে কাজকরা সামাজিক সংগঠন হাওর বাঁচাও আন্দোলন জগন্নাথপুর উপজেলা কমিটির যুগ্ম আহ্বায়ক দিলাওর হোসেন বলেন, হাওর ঘুরে কাজের নির্ধারিত সময়ে কোন প্রকল্পের কাজ শেষ না হওয়া দুঃখজনক। কাজের ধীরগতি ও অবহেলায় আমরা হাওরের ফসল নিয়ে দুশ্চিন্তায় ভূগছি।

 

সংগঠনের উপজেলা কমিটির আহ্বায়ক সিরাজুল ইসলাম বলেন, বাঁধের কাজে এবার তদারকি নেই বললেই চলে। ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার নিয়ে এমন দায়ীত্বহীনতায় আমরা হতাশ।
পাউবোর উপ সহকারী প্রকৌশলী হাসান গাজী বলেন, তিন চারটি প্রকল্পের কাজ শেষ পর্যায়ে রয়েছে। আরও ২০ টি প্রকল্পের মাটির কাজ দুই তিন দিনের মধ্যে শেষ হবে। ২৪ ও ৩৩ নম্বর প্রকল্পে দ্রুত কাজ চলছে। সব কাজ শেষ করতে চেষ্টা চালিয়ে যাচ্ছি।

 

প্রসঙ্গত ২০১৭ সালে হাওর ডুবির পর উপজেলা নির্বাহী কর্মকর্তা কে সভাপতি ও পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকৌশলী কে সদস্য সচিব করে উপজেলা ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কাবিটা বাস্তবায়ন কমিটি গঠন করা হয়। এ কমিটি হাওর পাড়ের কৃষক, জনপ্রতিনিধিদের সমন্বয়ে প্রকল্প বাস্তবায়ন কমিটি পিআইসি গঠন করে ১৫ ডিসেম্বর থেকে কাজ শুরু করে ২৮ ফেব্রুয়ারির মধ্যে বাঁধ নির্মাণ কাজ শেষ করার কথা।