শব্দকথা প্রকাশ করেছে কবি নেহাল হাফিজের নির্বাচিত কবিতা

প্রকাশিত: ৭:০৭ অপরাহ্ণ, জুলাই ১৪, ২০২৩ | আপডেট: ৭:০৭:অপরাহ্ণ, জুলাই ১৪, ২০২৩

শব্দকথা প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে প্রেম ও জাগরণের কবি নেহাল হাফিজের “নির্বাচিত কবিতা” গ্রন্থ। বইটি প্রকাশের এক সপ্তাহের ভিতরে প্রথম মুদ্রণ শেষের দিকে। নেহাল হাফিজ আপাদমস্তক একজন জাগরণের কবি। আধুনিক বাংলা কবিতার সুযোগ্য উত্তরসূরী। যিনি শব্দকে উল্টে পাল্টে শব্দচিত্র তৈরি করেন প্রতিনিয়ত। তথাকথিত দশকের তকমা গায়ে না মেখে শতাব্দী দীর্ঘ আয়ু আপন কবিতার পরতে পরতে যিনি বুনে যাচ্ছেন তিনি সমকালীন কবিতার পাঠকপ্রিয় কবি নেহাল হাফিজ। নেহাল হাফিজ একজন কমিটেড কবি। বাংলা কবিতার আরেক বিখ্যাত কবি, কবিতার বরপুত্র অভিধায় যাকে পাঠক চিহ্নিত করে সেই কবি হেলাল হাফিজের সুযোগ্য সহোদর কবি নেহাল হাফিজ আপন আলোয় যিনি আলোকিত। ইতিমধ্যে বিভিন্ন শিরোনামে কবির চারটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে, ‘কবি নেহাল হাফিজ এর নির্বাচিত কবিতা’ শিরোনামে তাঁর পঞ্চম কাব্যগ্রন্থটি অতিসাম্প্রতিক সময়ে বাজারে এনেছে শব্দকথা প্রকাশন। বইটিতে মোট ৬১টি কবিতা। কিছু কবিতার চুম্বকাংশ পাঠকের দৃষ্টিতে আনার চেষ্টা করছি। গণতন্ত্রের মুখ উজ্জ্বল থেকে উজ্জ্বলতর করতে প্রয়োজন একটা অসাম্প্রদায়িক চেতনা যা শুধু মুখে বললেই হয় না অন্তরে লালন করতে হয় এমনটাই মনে করেন কবি। তা নাহলে বাহিরের তা জানান দিতে সময় ক্ষেপণ করে না। কবি নেহাল হাফিজ তার অসাম্প্রদায়িক অতিথি কবিতায় বলেছেন- আমি দু’টো গ্লাসই ভরতি করে দিলাম/তারা আকণ্ঠ পান করলেন/বুঝলাম না,কে খেলেন জল আর/কে বা পানি!/হায়! অতিথির ঠোঁটের ছোঁয়ায় গ্লাস দুটো /আজ থেকে পারুল আর শিবানী।
গণতন্ত্রের বিয়ে শিরোনামে কবিতায় কবি আক্ষেপ করেই লিখেছেন- মেয়েটির নাম গণতন্ত্র/আমি তার বিদগ্ধ প্রেমিক;/এতো বছরেও তাকে ভুলতে পারিনি।/প্রিয়তমা গণতন্ত্র  তোমাকে ভিষণ মিস করি/খুব মিস করি/খুব মিস করি!
সমকালের সমাজনীতি রাষ্ট্রনীতি কবিকে ভাবায়, আশ্চর্যান্বিত করে তাই ঘুষ শিরোনামে তিনি লিখেন-
মানুষ যতোই নিজেকে ঢাকুক/ পোশাকের ভিতর শ্রেফ ন্যাংটা/আবার কেউ তো পোশাকের বাইরেও।

মানুষের অধিকারে প্রশ্নে কবি একহাতে প্রেমের বাঁশি আরেক হাত শক্তিমত্তার প্রকাশ হিসেবে মুষ্টিবদ্ধ করে রাখে।হাত শিরোনামের কবিতায় তিনি বলছেন ঠিক এইভাবে- বাম হাতে পান করি/বাম হাতে খাই/বাম হাতে বাঁশি ধরি/ব্রজের কানাই/আর কোন হাত নেই/তোমাকে ছুঁবার/ডান হাত মুষ্টিবদ্ধ /মিছিলে যাবার।

মানুষ মানুষকে কথা দিয়ে ক’জন আর কথা রাখে!কবি মানুষের কথা না রাখার আক্ষেপে তাই কথা দাও শিরোনামের কবিতায় উচ্চারণ করেন- আমি তো বৃক্ষ/বোবা জন্মান্ধ/কথা দাও,/আর কথা দেবেনা!
মানুষের মন থাকে,সাথে হৃদয়ও থাকে; প্রেমিক কবির অন্ততপক্ষে দুটোর একটা দাবি – মন হৃদয় দুইটাই লও/তোমার একটা দিয়ো সোনা/নইলে আল্লায় বেজার অইয়া /গোনা লেখব গোনা
চুমু শিরোনামে কবিতায় যে শব্দচিত্র কবি পাঠকের জন্য সাজান তা এমন- ভালবাসা পূর্ণতা পায়/কলঙ্ক তার প্রমাণ/জায়গা হবে তোমার ঠোঁটে/একটা চুমুর সমান

আশা করি আলোচিত কাব্যগ্রন্থটির প্রতিটি কবিতা পাঠ করে পাঠক ভিন্ন স্বাদে পরিতৃপ্ত হবেন। আশা করি বাংলা কবিতায় কাব্যগ্রন্থটি উপযুক্ত স্থানে উপনীত হবে। একই সাথে কবি নেহাল হাফিজ অনাগত কালে কবিতামোদি পাঠককে তাঁর কাব্য ধারায় সিক্ত করবেন। সমাজ রাষ্ট্রের পরতে পরতে পরে থাকা অসংগতি গুলো, মানব মানবীর প্রেম-প্রণয়, কাম-কাঞ্চন তুলে ধরবেন তার কবিতায়। বইটির সাফল্যের সাথে কবিতার পাঠক সংগ্রহে রাখার মতো কাব্যগ্রন্থ’ কবি নেহাল হাফিজ এর নির্বাচিত কবিতা গ্রন্থের অনলাইন পরিবেশক রকমারি ডটকম/বইফেরি ডটকম সহ সংশ্লিষ্ট প্রকাশনা সংস্থা শব্দকথা প্রকাশন। এছাড়াও বইটি দেশের বেশকিছু অভিজাত লাইব্রেরি পাওয়া যাচ্ছে।